কবিতা ক্যু
- সাকিব জামাল - কবিতা ক্যু ১৭-০৫-২০২৪

পৃথিবীটি বদলে গেছে !
আদিম জনগন, কতো কষ্ট করে -
একজন আরেকজনের ঘর বাধতেন ।
মিলেমিশে পশু শিকার করতেন ।
আত্মরক্ষার উপকরণ বানাতেন ।
আগুন জ্বালিয়ে আলোকিত করতেন ।


এভাবে চললো বয়ে সময় এগিয়ে. রেখাচিত্র পাহাড়ের মত -
শুণ্য থেকে শিখরে, শিখর থেকে বোধহয় আবার শুণ্যের দিকে যাত্রা ভালোবাসার ।


আমরা এখন অন্যের ঘর ভাঙতে শিখেছি !
আমরা অন্ধকার ভালোবাসতে শিখেছি !
আমরা ধ্বংস যজ্ঞের খেলা জানি !
অন্যকে ঠকিয়ে নিজে জেতার ধর্ম মানি !
আরো, আরো অধ:পতনের যাত্রী, বিবেক নি:শ্বেষ ।


শানে নুযুল শেষ ।


ঘুরে দাড়ানোর এখনই সময় ।


একটি ক্যু হবে !
অচিরে, বিশ্বজুড়ে !
সেনাবাহিনী অসংখ্য, কাতারে কাতারে সৈন্য !
শতকরা নিরানব্বইভাগই একাত্মতা জানাবে !
আমি নিশ্চিত - তুমিও সহযোদ্ধা হবে !
তবে !!!


প্রস্তুতি অসম্পন্ন !
অস্ত্র শানাতে হবে আরো !


নিখুঁত তীরন্দাজ হতে হবে !
আঘাত লক্ষ্য-নিশানা মোতাবেক চালাতে হবে ।
কোন ছাড় দেয়া হবেনা ।
পিছপা হওয়ার প্রশ্নই ওঠেনা ।


ঢংকা বাজাও !
রটিয়ে দাও-
আকাশে, বাতাসে,
প্রান্তরে, প্রান্তরে,
প্রতিধ্বনিত কন্ঠ থেকে কন্ঠের ঝংকারে !


একটি ক্যু হবে !
অচিরে, বিশ্বজুড়ে !
ক্যু হবে !
ক্যু!


ভয় নাই !


এই যুদ্ধে একমাত্র যুদ্ধ উপকরণ - তীর !


ভালোবাসার তীর !
প্রেমের তীর !
কবিতার তীর !
কবি'র কোমল হাতের স্পর্শের তীর !


লক্ষ্য বস্তু -
মানবের বিবর্তীত হৃদয়-
যেথায় ভালোবাসার শক্তি হয়েছে ক্ষয় !


প্রতি তীরের সাথে বেঁধে দেয়া হবে চিরকুট -
ভালোবাসার চিরকুট ।
সাম্যের চিরকুট ।
মানবাধিকারের চিরকুট ।


মানব প্রেমের কবিতায়, কবিতায় -
স্বপ্নের পৃথিবী গড়ার প্রত্যাশায় -
একটি ক্যু হবে !
কবিতা ক্যু !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।